রবিবার, ১৯ জুন, ২০১৬

ফ্রিতে ডোমেইন এবং হোস্টিং নিয়ে ওয়েবসাইট তৈরী করুন।

আজকাল প্রায় সকল ইন্টারনেট ব্যবহারকারী চায় নিজের একটি ব্যক্তিগত ওয়েবসাইট বা ব্লগ থাকুক। ফ্রী ডোমেইন এবং হোস্টিং দিয়ে আপনি ইচ্ছে করলে সহজেই একটি সাইট তৈরি করতে পারেন। তাই আজ আপনাদের পরিচয় করিয়ে দেব এমন একটি সাইটের সাথে যার মাধ্যমে আপনি খুব সহজে সম্পূন ফ্রীতে ডোমেইন এবং হোস্টিং দিয়ে ওয়েব সাইট বানাতে পারবেন অল্প সময়ের মধ্যে। আর সবচেয়ে মজার বিষয় হল এটা  একদম ফ্রি এবং আজীবন এর জন্য । আমরা সবাই চাই নিজের একটি ওয়েব সাইট বানাবো কিন্তু অনেকেই অনেকেই বুঝতে পারেন না, কোথা থেকে শুরু করবেন। তাই স্বপ্ন স্বপ্ন থেকে যায়। তাদের বলছি এখন আর স্বপ্ন নয় বাস্তব । চাইলে আপনিও পারবেন আপনার পছন্দের ওয়েব সাইটটিকে  সারা বিশ্বে প্রচার করতে। একেবারে পোষ্টের নিচে ভিডিও টিউটোরিয়াল দেখুন পানির মতো সোজা। 
ডোমেইন নাম নির্বাচন এবং রেস্ট্রিশন করার জন্য ক্লিক করুন এখানে
সরাসরি যাবে অথবা সাইন আপে ক্লিক করলে, নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।

1
একটি ডোমেইন পছন্দ করতে হবে। কী নামে আপনি আপনার ওয়েবসাইট করতে চান, সেই নাম।
এটা হতে পারে আপনার নিজের নামে, কিংবা আপনার প্রতিষ্ঠানের নামে।
তবে ডোমেইন পছন্দ করার সময় যে দিকটা সবচেয়ে বেশি মনে রাখবেন সেটা হলো, এমন কোনো নাম পছন্দ করবেন যেটা সবার খুব সহজেই মনে থাকে, এবং মুখে বললেই অন্যজন বুঝতে পারে। ডোমেইন পছন্দ করার পর Go তে ক্লিক করুন। তারপর নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।

23দাগ চিহ্নিত Forward this domain to অপশনে যে কোন একটি ওয়েবসাইট আড্রেস দিন। আপনি চাইলে ছবির আড্রেসও দিতে পারেন। সবুজ দাগ চিহ্নিত ঘরে ১২ মাস ক্লিক করুন। তারপর ক্যাপচা দিয়ে সাইন আপ-এ ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
4
এখানে নীল দাগ চিহ্নিত ক্লিক করে, গোলাপী দাগ চিহ্নিত ঘরে একটি সচল ইমেইল দিয়ে NEXT -এ ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
5
এখানে পাসওয়ার্ড দিন। তারপর Create Account -এ ক্লিক করউন।
আপনার প্রদত্ত ইমেইলে ইনবক্স অথবা স্পামে গেলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
2015-12-05_024741
এখানে লাল দাগ চিহ্নিত Confirmation Code কপি করুন এবং সবুজ দাগ চিহ্নিত লিংকটিতে ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
7
এখানে কপি করা কোডটি পেষ্ট করে দিন এবং CONFIRM -এ ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
8
এখানে ইজার নাম ও পাসওয়ার্ড দিয়ে লগিন করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
05
এখান থেকে Domain ক্লিক করে My Domain -এ ক্লিক করুন। নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
DH2
এখানে লাল গোল দাগ চিহ্নিত Manage Domain -ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
DH3
এখানে Manage tool -এ ক্লিক করে Nameservers  -এ ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
DH4
এখানে এক নং ঘরে ns1.Boxhost.me ও দুই নং ঘরে ns2.Boxhost.me টাইপ করে Change Nameservsrs -এ ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।

DH5
দেখতে পাচ্ছেন ডোমেন রেজিষ্টেশন হয়ে গেলো। নাম সার্ভার দেওয়ার পর কয়েক ঘন্টা সময় নিতে পারে।
এবার Hosting রেজিষ্টেশন করতে হবে। হোষ্টিং মূলত একটি ডেটা রাখার জায়গা। একটি ওয়েবসাইট তৈরি করতে কনটেন্ট, ছবি এবং বিভিন্ন ফর্মেটের ফাইল প্রয়োজন হয়। এই ডাটা গুলো রাখা জন্য যে জয়গা দরকার হয় তাই হলো হোষ্টিং । উদাহারণ স্বরুপ – সাধারণ কম্পিউটারের হার্ডড্রাইভ কিন্তু হোষ্টিং এর হার্ডড্রাইভ কে সার্ভার বলে। যা ২৪X৩৬৫ ঘন্টায় ওপেন থাকেন। আর এই Hosting আমরা ফ্রি রেজিষ্টেশন করব।
হোষ্টিং রেজিষ্টেশন করার জন্য ক্লিক করুন এখানে।
সরাসরি যাবে অথবা Signup -এ ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
34
প্রথমে আপনি একটি সচল ইমেইল দিন তারপর আপনার নামের প্রথম ও দ্বিতীয় অংশ দিন। দেশ ও পাসওয়ার্ড দিয়ে ক্যাপচা টাইপ করে Signup -এ ক্লিক করে আপনার প্রদত্ত ইমেইলে ইনবক্স অথবা স্পামে গেলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
5
দাগ চিহ্নিত লিংকটিতে ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।

6
আপনার দেখতে পাচ্ছেন রেজিষ্টেশন সফল বার্তা। সরাসরি এই পেজ না আসলে cpanel.boxhost.me ঠিকানায় গিয়ে Hosting থেকে Create New Account ক্লিক করলে উপরের পেজটি আসবে। এখানে Select ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
DH9
এখানে প্রথম ঘরে আপনার রেজিষ্টেশনকৃত ডোমেন নাম দিন। আপনার পছন্দের পাসওয়ার্ড দিয়ে ক্যাপচা টাইপ করে Create-এ ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন
DH10
এটি হচ্চে সি প্যানেল। এখান থেকে এই সাইটের সবকিছু নিয়ন্ত্রন করা যাবে।
WordPress Install
এবার ওয়ার্ডপ্রেস ইনষ্টল করার পালা। এটি করার জন্য সি প্যানেলে নগিন করে Hosting থেকে Switch ক্লিক করলেও নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন। অথবা উপরের পেজটি একটি নিচে আসলে একই পেজ দেখতে পাবেন।

DH12
এখানে Auto Installer -এ ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।

DH13
এখানে অনেক সি এম এস দেখতে পাবেন সবচেয়ে সহজ হচ্ছে ওয়ার্ডপ্রেস। ওয়ার্ডপ্রেসে ক্লিক করলে নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
DH14
এখানে আপনার পছন্দ অনুযায়ী Administrator Username ও Password দিয়ে Install WordPress -এ ক্লিক করলে ইনষ্টল হওয়ার পর নিচের ছবির মতো পেজ দেখতে পাবেন।
DH15
হয়ে গেলো সব কাজ। এখানে আপনি দেখতে পাচ্ছেন সব তথ্য। Admin Login URL: Your Domain name/wp-admin গেলে সকল ফাংশন পাবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন